পৃথিবীর কথা | রমজান মাস সামনে রেখে, উপশহরে নারী উদ্যোক্তাদের মেলা, টার্গেট। ca-pub-3266865189993050

রমজান মাস সামনে রেখে, উপশহরে নারী উদ্যোক্তাদের মেলা, টার্গেট।

Spread the love
Advertisements
Loading...
Advertisements
Loading...

নিজস্ব প্রতিবেদক:: সিলেটে বেড়েই চলেছে করোনা সংক্রমণ। গত এক সপ্তাহে আক্রান্তের হার ঊর্ধ্বমুখী। গত বৃহস্পতিবার সিলেটে ৩ মাসের মধ্যে সংক্রমণের হার সর্বোচ্চ ছিল। ৪৫ জন আক্রান্ত হয়েছেন মহামারি করোনায়। হাসপাতালেও বাড়ছে করোনা আক্রান্ত রোগীর চাপ। আইসিইউতেও রোগীর সংখ্যা বাড়ছে। এই অবস্থায় স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর তাগিদ দিয়েছেন সিলেটের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।

এসব বিষয় মাথায় না রেখে করোনা ভাইরাস চাষে নেমেছেন সিলেটের বেপরোয়া ক’জন মেলা ব্যবসায়ীরা। এসব মেলায় ফুটপাতের পণ্য দিয়ে পসরা সাজিয়ে টিকিট নামক লটারি দিয়ে সবার অজান্তে হাতিয়ে নিচ্ছে কয়েক কোটি টাকা! একারণে তারা করোনা মহামারিকে পাত্তা না দিয়ে আবার আয়োজন করছেন মেলার!

নগরীর শাহী ঈদগাহস্থ শেখ রাসেল মিনি স্টেডিয়াম খেলার মাঠে চলছে সিলেট উইমেন চেম্বার অব কমার্সের আয়োজনে নারী উদ্যোক্তা সম্মেলন ও পণ্য প্রর্দশনী মেলা। এই মেলায়ও টিকিট নামক লটারির জুয়া চলছে! এই মেলা শেষ করার কোনো ইচ্ছাই নেই তাদের। অন্যদিকে তাদের সাথে পাল্লা দিয়ে সিলেট নগরীর উপশহরের আই-ব্লক খেলার মাঠে তৃণমূল নারী উদ্যোক্তার ব্যানারে আয়োজন করা হয়েছে আরেকটি মাসব্যাপী ক্ষুদ্র ও কুটির শিল্প পণ্যের মেলা! এই মেলায়ও টিকিট নামক লটারির জুয়া চলবে বলে জানিয়েছে মেলার একটি সূত্র।

দেশে করোনা পরিস্থিতি আবারো খারাপের দিকে যাচ্ছে। যে কারণে স্কুল-কলেজ খুলে দিতেও সিদ্ধান্তহীনতায় ভোগছেন সংশ্লিষ্টরা। সেখানে মেলার নামে অনেকটা করোনার চাষ হচ্ছে বলে মন্তব্য করছেন স্থানীয় সচেতন মহল। তাদের দাবি বিশ্বের বিভিন্ন দেশে লকডাউন ঘোষনা করার পাশাপাশি বন্ধ করে দেওয়া হচ্ছে আন্তর্জাতিক ফ্লাইট। সেই পরিস্থিতিতে সিলেটে নারী উদ্যোক্তাদের এসকল মেলার আয়োজনে ঝুঁকির মধ্যে ফেলে দেওয়া হচ্ছে সিলেটবাসীকে। স্থানীয় প্রশাসনের এমন আত্মঘাতি সিদ্ধান্তে হতবাক সবাই! এ যেন সিলেটবাসীর জন্য ‘মরার উপর খাড়ার ঘা’।

এসব মেলার আয়োজনের কারণে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার ভয় ও সর্বনাশের কারণ হতে পারে সিলেটবাসীর জন্য। এমন আত্মঘাতি সিদ্ধান্তে সিলেটসহ সারাদেশের স্বাস্থ্য নিরাপত্তা বড় চ্যালেঞ্জ হয়েও দাঁড়াতে পারে!

Loading...

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে তৃণমূল নারী উদ্যোক্তার ব্যানারে সিলেট শহরের মূল প্রাণ কেন্দ্র শাহজালাল উপশহরের ই-ব্লক সংলগ্ন খেলার মাঠে আয়োজন করা হয়েছে মাসব্যাপী ক্ষুদ্র ও কুটির শিল্প পণ্যের মেলা-২০২১।

Advertisements
Loading...

সূত্র জানায়, মাসব্যাপী এসকল মেলায় লটারি ড্র ও আগামী রমজান মাসকে টার্গেট করেই এই আয়োজন। এসব আয়োজন প্রতিহত করতে আন্দোলনে নামছে সিলেটের ব্যবসায়ীরা।

স্বাস্থ্য অধিদপ্তরের সিলেট বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. সুলতানা রাজিয়া জানিয়েছেন, করোনা ভাইরাসের প্রাদুর্ভাব এখনও রয়েছে। এখনও করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রোগী আসছেন। এমন পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে চলার সবার জন্য কাম্য। এমন পরিস্থিতিতে অন্যদের জীবন ঝুঁকি নিয়ে মেলার আয়োজন না করাটাই উত্তম হত।

এ ব্যাপারে স্থানীয়রা সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, সিলেট মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. নিশারুল আরিফের হস্তক্ষেপ কামনা করেছেন উপশহরের বাসিন্দারা।

প্রসঙ্গত, করোনা মহামারিতে উপশহরে খেলার মাঠে মেলা আয়োজনের প্রতিবাদ করায় ও এলাকাবাসীকে নিয়ে মেলার কার্যক্রম বন্ধ করে দেয়ায় সিলেট সিটি কর্পোরেশনের ২২ নং ওয়ার্ড কাউন্সিলর ছালেহ আহমদ সেলিমের বিরুদ্ধে চাঁদা দাবির মামলা দায়ের করেছেন মেলার উদ্যোক্তা অনিতা দাস গুপ্তা।

সর্বশেষ নিউজ