পৃথিবীর কথা | ১৪ বছর পর ফাইনালে ব্রাজিলের মুখোমুখি হতে যাচ্ছে আর্জেন্টিনা ca-pub-3266865189993050

১৪ বছর পর ফাইনালে ব্রাজিলের মুখোমুখি হতে যাচ্ছে আর্জেন্টিনা

Spread the love
Advertisements
Loading...
Advertisements
Loading...

স্পোর্টস ডেস্ক :: ১৪ বছর পর বড় কোনো টুর্নামেন্টের ফাইনালে ব্রাজিলের মুখোমুখি হতে যাচ্ছে আর্জেন্টিনা। কোপা আমেরিকার দ্বিতীয় সেমি-ফাইনালে টাইব্রেকারে কলম্বিয়াকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে আলবেসেলেস্তারা। এর আগে অবশ্য প্রথম সেমি-ফাইনালে পেরুকে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে পা রাখে সেলেসাওরা। আগামী রোববার রিও দে জেনেইরোর মারাকানা স্টেডিয়ামে শিরোপা নির্ধারণী ম্যাচে ব্রাজিলের মুখোমুখি হবে আর্জেন্টিনা।

১৯৯৩ সালের পর আর কোনো শিরোপা জেতা হয়নি আর্জেন্টিনার। ২০০৪ ও ২০০৭ সালে কোপার ফাইনালে ব্রাজিলের মুখোমুখি হয়েছিল তারা। দু’বারই সেলেসাওদের কাছে হেরে শিরোপা জয়ের স্বপ্নভঙ্গ হয় আসরের দ্বিতীয় সফলতম দল আর্জেন্টিনার। ১৪ বছর আগে শেষবার কোপার ফাইনালে ব্রাজিলের কাছে ৩-০ গোলে হেরে যায় আর্জেন্টিনা। ২০১৪ সালে ব্রাজিলের মাটিতে আয়োজিত বিশ্বকাপের ফাইনালে জার্মানির সঙ্গে হেরে আরও একবার স্বপ্নভঙ্গ হয় লিওনেল মেসিদের। পরের বছর চিলির মাটিতে কোপার আসরে টাইব্রেকারে হেরে শিরোপার খুব কাছ থেকে ফিরতে হয় মেসিদের।

২০১৯ সালে আবার কোপা আমেরিকার সেমি-ফাইনালে ব্রাজিলের মুখোমুখি হয় আর্জেন্টিনা। সেই ম্যাচে ব্রাজিলের কাছে হেরে বিদায় নেন লিওনেল মেসিরা। তিন বছর পর আবারও সেই ব্রাজিলের মাটিতে কোপার ফাইনালে নেইমারদের মুখোমুখি হতে যাচ্ছে মেসিরা। এবার ব্রাজিলকে রুখে দিতে পারলেই ২৮ বছর পর শিরোপা জয়ের স্বাদ পাবে আলবেসেলেস্তারা।

Advertisements
Loading...
Loading...

কোপায় সবশেষ তিন দশকে চমকপ্রদভাবে শিরোপা জিতেছে ব্রাজিল। ১৯৯৭ ও ৯৯ সালে পরপর দু’বার কোপার শিরোপা ঘরে তোলে ব্রাজিল। এরপর ২০০৪ ও ০৭ সালে আবারও টানা দু’বার শিরোপা জেতে সেলেসাওরা। সবশেষ আসরে শিরোপা জেতা ব্রাজিলের চোখে এবার তৃতীয়বারের মতো পরপর শিরোপা ঘরে তোলার সুযোগ হাতছানি দিচ্ছে।

এখন পর্যন্ত ১৪ বার কোপার সর্বোচ্চ শিরোপা জিতেছে আর্জেন্টিনা, ৯ বার জিতেছে ব্রাজিল। তবে টুর্নামেন্ট বা প্রতিযোগিতামূলক ম্যাচে ১০৭ বার মুখোমুখি হয়েছে ব্রাজিল ও আর্জেন্টিনা, যেখানে ৪৮ বার জয় পেয়েছে ব্রাজিল। বিপরীতে ৩৪টি ম্যাচে আর্জেন্টিনা জয় পেলেও ড্র হয় ২৫টি।

সর্বশেষ নিউজ